আজকে শেষ দেখা তোমার আমার!
জীবনে আর অবসর পাব কিনা
জানি না,
আর দেখার চেষ্টাও করো না-
বিফল হতে পারে।
আমি কাঁটার বন্ধনে যুক্ত হতে চলেছি
দ্রুতগতি;
আমার এ মিনতি-
আর কোনও রাহা নেই।
আজ থেকে দু-জনার শতাব্দী যাবে ঘুরে
আজ থেকে তোমার জীবনে উন্নতি হবে
আজ থেকে আমার পাশে রইবে না কোনও সাহারা
আজ থেকে আমার দেশে থাকবে না কোনও জঞ্জাল
আজ থেকে আমি বাকশক্তিহারা চিরস্তব্ধাকাশ
আজ থেকে তুমি বাঁধনহারা-
আজ থেকে আমি বন্দি কারারুদ্ধ বাধ্য চেলা।
১ পৌষ, ১৪০৪-
আজমান, আমিরাত।